মঙ্গলবার, ২৬ জুন, ২০১২

রাজনীতি

বিষয়ঃ
  লিখেছেনঃ আনোয়ার হোসেইন ফার্মার,


***নির্বাচিত পোষ্ট

                    
ছাত্রদল গাল খুলেছে!তারা বলেছে,ছাত্র শিবিরের সাথে তারা থাকতে চায় না!তাদের সাথে শিবিরের আদর্শগত মিল নাই!
আমি বলি,বেশ ভালো কথা !আদর্শের প্রশ্ন যেহেতু.....

তা তোমাদের আদর্শটা কি?
জামাত শিবিরের সাথে তোমাদের পার্থক্য কি কি?
আদর্শিক মিল ছাড়া তোমাদের মধ্য ঐক্য হলো কিভাবে ?এতদিন তোমরা গলাগলি করে
চললে কিভাবে ? 'নারায়ে তকবীর,আল্লাহু আকবার' বলে স্লোগান দিলে কিভাবে?বিভাগিয় শহরগুলোতে মহাসম্মেলন করে যুদ্ধাপরাধীদের পক্ষে সাফাই গেয়ে'রাজবন্দীদের মুক্তি চাই' বলে গলা ফাটিয়েছো কিভাবে ?মিলেমিশে সংখ্যালগু নির্যাতন করলে কিভাবে ?বাঁশখালিতে একই পরিবারের ১১ জন হিন্দুকে পুঁড়িয়ে মারলে কিভাবে ?দূর্গাপূজার আগে দেবীর হাত মচকে দিলে কিভাবে ?সাধক বাউলদের উপর হামলা করলে কিভাবে?
আচ্ছা যাক,তোমরা ভূল বুঝতে পেরেছো!ভালো কথা!তাহলে আগে ক্ষমা চাও জাতির কাছে,নাকে খঁত দাও মগবাজার থেকে গাবতলী পশুর হাট পর্যন্ত !গুলিস্তান,পল্টন এলাকায় কান ধরে উঠবস করো কয়েকদিন!
তারপর তোমাদের আদর্শ,পার্টির লক্ষ উদ্দ্যেশ্য হাজির করো আমাদের কাছে,তথা জাতির কাছে
আর যদি পার্টির নীতি-নৈতিকতা,আদর্শ-চেতনা,লক্ষ কি জিনিস তা না বুঝতে পারো তবে শিবিরের সাথেই থাকো অযথা ভুভুজোলা বাজাইয়ো না বরং ভুভুজোলার আওয়াজও ভালো আছে!তোমাদের মতো ছাত্রদল,ছাত্রলীগ,ছাত্রসেনার গলার আওয়াজ তার চাইতে ভয়ঙ্কর লাগে !

চাঁদাবাজি,টেন্ডারবাজি,দখল,লুটপাট,ভাঙচুর,জ্বালাও পোঁড়াও,খুন,রাহাজানি ছাড়া তোমাদের অর্জন কি?তোমাদের ইতিহাস কি ?কোন গালে আদর্শ চোদাও?আদর্শিক প্রশ্ন তুলো?
তোমরা কয়জনে জানো,ঠিকমতো অ আ ই ঈ পড়তে ?কয়জনে পারবে শুদ্ধভাবে দু'লাইন পড়তে?
তোমরা কি জানো,জাতিয় সঙ্গীত কি ?রবীন্দ্রনাথ কে ?গনতন্ত্র কি ?অসাম্প্রদায়িক চেতনা কি?একটি দলের গঠনতন্ত্র কি ?
নাকি তোমরা মনে করো,রাজনীতি মানে তারেক জিয়ার জন্মদিনে কেক কাটা ?কোকোর মৃত্যুবার্ষিকিতে(!) সিন্নি-রুটি খাওয়া !ধৌন-পৌন ইস্যুতে হরতাল করা!মিচিল করা!মিটিং করা !
তাছাড়া তোমরাতো তাও শিখোনি গত ৩৫ বছরে,এইতো কয়দিন আগেও জিয়ার মৃত্যুবার্ষিকিতে, নেত্রীসহ মাজারে ফুল আর শ্রদ্ধা নিবেদন করতে গিয়ে 'হাততালি' মেরে নিজেদের জাত চিনিয়েছো !যত্তসব গাধার দল !কোথায় হাততালি দিতে হয়,কোথায় 'সল্লেল্লা হোয়ালা' পড়তে হয়,তা পর্যন্ত তোমরা জানোনা!আবার আদর্শের কথা বলো

শোন ভাইডি,শরম না থাকলে মরন ভালো তোমরা যে গালে আদর্শের কথা বলছো,নুন্যতম আক্কেল,জ্ঞান,বুদ্ধি থাকা ছেলেরা সেই গালে মুত্রও ত্যাগ করবেনা !
সারা বছর শিবিরের খানকিদের সাথে ফষ্টিনষ্টি করে,শিবিরের সাথে মল-মুত্র চেটে এখন বলছো আদর্শের মিল নাই

যাইহোক,তবুও তোমাদেরকে সাধুবাদ জানাই!তোমরা যদি রাজনীতি বলতে 'দেশ গড়েছেন শহীদ জিয়া,নেত্রী মোদের খালেদা জিয়া' এই স্লোগান দেওয়াকেই বুঝো,তবুও তোমাদেরকে সাধুবাদ জানাই !
অসুবিধে নেই,বাঙালি মূর্খের জাতি,মূর্খ সম্প্রদায়!
মূর্খ বলে তোমাদেরকে ফেলে দিবেনা তাছাড়া আমি মূর্খ কৃষকও জানি,অশিক্ষিতের চাইতে কুশিক্ষিতরা ভয়ঙ্কর ...
জামাত শিবির কুশিক্ষিত খাটাশ সম্প্রদায়ের দল আরো জানি,অশিক্ষিতদের রাজনৈতিক চর্চায় দেশের উন্নতি, অগ্রগতি,সমৃদ্ধি ও গনমানুষের অধিকার প্রতিষ্ঠিত হয়না সত্যি!কিন্তু কুশিক্ষিতদের রাজনৈতিক চর্চায় দেশের ইতিহাস,ঐতিহ্য,শিল্প,সাহিত্য,সংস্কৃতিও ধংস হয়ে যায়

৩টি মন্তব্য:

  1. ছাত্রদল গাল খুলেছে!তারা বলেছে,ছাত্র শিবিরের সাথে তারা থাকতে চায় না!তাদের সাথে শিবিরের আদর্শগত মিল নাই!
    আমি বলি,বেশ ভালো কথা !আদর্শের প্রশ্ন যেহেতু.....

    উত্তরমুছুন
  2. যাদব সূত্রধর২৬ জুন, ২০১২ এ ২:০৭ PM

    একেবারে খাঁটি কথা বলেছেন ফার্মার ভাই, আর বিশেষ মন্ত্যব্য করার প্রয়োজন নেই, কারণ পোষ্টে তার সবই বলে দিয়েছেন, পারি শুধু আপনাকে সমর্থন জানাতে। শুভ কামনা রইলো এরকম আরও লিখুন।

    উত্তরমুছুন